Rabbit Breeds: ছবি সহ বিভিন্ন বিদেশি খরগোশের জাত এবং দাম

Photo of author
Written By Dr. Tamal Dey
Updated on

Hey there! Some links on this page are Amazon affiliate links which means that, if you choose to make a purchase, I may earn a small commission at no extra cost to you. I greatly appreciate your support!

Table of Contents

Please Share With Your Friends

বিড়াল এবং কুকুরের পরেই ভারতীয় পরিবারে সবচেয়ে বেশি পাওয়া পোষা প্রাণী হল খরগোশ । তারা বাচ্চাদের মধ্যে খুব জনপ্রিয় এবং নিরীহ।

খরগোশ বিভিন্ন আকার , আকার , রঙ এবং আচরণে আসে । আমেরিকান র্যাবিট ব্রিডার অ্যাসোসিয়েশন (এআরবিএ) আনুষ্ঠানিকভাবে খরগোশের প্রায় 50টি প্রজাতি এবং 19টি স্ট্রেনকে স্বীকৃতি দেয়। বেশ কয়েকটি খরগোশের প্রজাতির মধ্যে সেরাটি বেছে নেওয়া একটি কঠিন কাজ।

বিশ্বব্যাপী 50টি খরগোশের প্রজাতির মধ্যে মাত্র কয়েকটি জাত ভারতে পাওয়া যায়। এই নিবন্ধে, আমরা ভারতের সেরা খরগোশের জাত , তাদের প্রাপ্যতা, জীবনকাল এবং দাম নিয়ে আলোচনা করব।

পোষার জন্য আদর্শ ২৫ টি খরগোশ এর জাত | Best Rabbit Breeds Price in Bengali

খরগোশের ব্রিডভারতে মূল্য
লায়নহেড খরগোশের মূল্য২,০০০ থেকে ৫,০০০ টাকা
ব্লাংক ডে হোটোট খরগোশের মূল্য২,৫০০ থেকে ৫,০০০ টাকা
নিউ জিল্যান্ড হোয়াইট খরগোশের মূল্য৫০০ থেকে ১,৫০০ টাকা
ইংলিশ লপ খরগোশের মূল্য২,০০০ থেকে ৪,০০০ টাকা
ইংলিশ স্পট খরগোশের মূল্য১,৫০০ থেকে ৩,৫০০ টাকা
সোভিয়েট চিঞ্চিলা খরগোশের মূল্য১,৫০০ থেকে ৩,০০০ টাকা
ডাচ খরগোশের মূল্য৫০০ থেকে ১,৫০০ টাকা
ফ্লেমিশ জায়ান্ট খরগোশের মূল্য২,৫০০ থেকে ৬,০০০ টাকা
স্যাটিন খরগোশের মূল্য১,০০০ থেকে ২,৫০০ টাকা
আমেরিকান খরগোশের মূল্য৮০০ থেকে ২,০০০ টাকা
ড্যাওয়ার্ফ খরগোশের মূল্য৮০০ থেকে ২,৫০০ টাকা
হিমালয়ান খরগোশের মূল্য১,০০০ থেকে ২,৫০০ টাকা
ক্যালিফোর্নিয়ান খরগোশের মূল্য৮০০ থেকে ২,৫০০ টাকা
রেক্স খরগোশের মূল্য১,০০০ থেকে ৩,০০০ টাকা
ব্রিটিশ আঙ্গোরা খরগোশের মূল্য২,৫০০ থেকে ৬,০০০ টাকা
ফ্রেঞ্চ আঙ্গোরা খরগোশের মূল্য২,০০০ থেকে ৫,০০০ টাকা
হোল্যান্ড লপ খরগোশের মূল্য২,০০০ থেকে ৪,০০০ টাকা
পোলিশ খরগোশের মূল্য১,৫০০ থেকে ৩,৫০০ টাকা
জার্সি উলি খরগোশের মূল্য১,৫০০ থেকে ৩,০০০ টাকা
হার্লেকুইন খরগোশের মূল্য১,০০০ থেকে ২,৫০০ টাকা
হাভানা খরগোশের মূল্য১,৫০০ থেকে ৩,৫০০ টাকা
নেদারল্যান্ড ড্যাওয়ার্ফ খরগোশের মূল্য১,৫০০ থেকে ৩,৫০০ টাকা
ট্যান খরগোশের মূল্য৮০০ থেকে ২,০০০ টাকা
খরগোশের মূল্য

লায়নহেড খরগোশ (Lionhead Rabbit)

লায়নহেড খরগোশ খুব জনপ্রিয়। তাদের মাথার চারপাশে একটি পশমের মানি রয়েছে, যা একটি পুরুষ সিংহের নাম মনে করিয়ে দেয়। তাদের খুব বন্ধুত্বপূর্ণ এবং ভাল আচরণের কারণে তারা সহজেই প্রশিক্ষিত হতে পারে। বামন-আকারের জাতগুলির মধ্যে ক্রস করার পরে, এই নতুন জাতটি উপস্থিত হয়েছিল। এর বিপরীতে, এগুলি হল নতুন ছোট খরগোশ যাদের ওজন 1.3 থেকে 1.7 কেজি। এই ছোট খরগোশগুলি খুব বুদ্ধিমান এবং একটি খুব কমনীয় ব্যক্তিত্ব আছে বলে পরিচিত; এ কারণেই তারা সারা বিশ্বের অনেক মানুষের প্রিয় পোষা প্রাণী হয়ে উঠেছে।

লায়নহেড খরগোশ
লায়নহেড খরগোশ
  • জীবনকাল: 8 বছর
  • ভারতে মূল্য : ₹2000

ব্ল্যাঙ্ক ডি হটট (Blanc de Hotot)

Blanc de Hotot , একটি ছোট, কম্প্যাক্ট, ভারী-নির্মিত শরীর এবং প্রতিটি চোখের চারপাশে কালো রিং, গৃহপালিত খরগোশের একটি মাঝারি আকারের জাত। এই খরগোশগুলির একটি বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্বও রয়েছে যা তাদের একটি পোষা প্রাণীর জন্য একটি ভাল পছন্দ করে তোলে।

Related:  Aquarium Fish: ছবি সহ মিষ্টি জলের অ্যাকুরিয়ামের মাছের নাম ও দাম
ব্ল্যাঙ্ক ডি হটট
ব্ল্যাঙ্ক ডি হটট
  • জীবনকাল: 7 বছর
  • ভারতে মূল্য : ₹3000

নিউজিল্যান্ডের সাদা খরগোশ (New Zealand White)

নিউজিল্যান্ডের সাদা খরগোশ তাদের বিনয়ী, শান্ত প্রকৃতির কারণে শিশুদের জন্য আদর্শ পোষা প্রাণী তৈরি করে। এগুলিকে প্রশিক্ষণ দেওয়া সহজ এবং কৌশলগুলি শেখানো যেতে পারে। তাদের আকারের কারণে, তারা একটি বিশেষভাবে শক্তিশালী জাত এবং তাদের পরিচালনা করার সময় যত্ন নেওয়া উচিত।

নিউজিল্যান্ডের সাদা খরগোশ
নিউজিল্যান্ডের সাদা খরগোশ
  • জীবনকাল: 8 বছর
  • ভারতে মূল্য : ₹2000

ইংলিশ লোপ (English Lop)

ইংলিশ লোপ তার মুখের দুপাশে পড়ে থাকা লম্বা, বড় আকারের কানের জন্য সবচেয়ে বেশি পরিচিত । কান বৃত্তাকার এবং শেষে নির্দেশ করা উচিত নয়। ম্যান্ডোলিন-আকৃতির শরীর সহ তাদের চওড়া-সেট চোখ সহ বড় মাথা রয়েছে। তাদের পা সোজা হওয়া উচিত সামনের পা নম-পাওয়ালা বা বাঁকানো নয় এবং লেজটি সোজা হওয়া উচিত (স্ক্রু করা নয়)।

ইংরেজি লোপ
ইংলিশ লোপ
  • জীবনকাল: 6 বছর
  • ভারতে মূল্য : ₹2000

ইংরেজি স্পট (English Spot)

ইংলিশ স্পট হল একটি মাঝারি আকারের জাত যা প্রজাপতির নাক চিহ্ন, চোখের বৃত্ত, গালের দাগ, হেরিংবোন, রঙিন কান এবং দাগের একটি চেইন সহ এর শরীরের স্বতন্ত্র রঙিন চিহ্ন দ্বারা সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। ইংলিশ স্পটের পশমের ধরন হল ফ্লাইব্যাক। শাবকটি কালো, নীল, চকোলেট, লিলাক, কচ্ছপ, ধূসর এবং সোনা সহ সাতটি ভিন্ন জাতের মধ্যে আসে। ইংলিশ স্পটগুলির একটি পূর্ণ খিলান শরীর রয়েছে, লম্বা সামনের পাগুলি যা টেবিলের বাইরে নিয়ে যায়। ইংরেজি স্পটগুলি তাদের কৌতূহলী এবং মজা-প্রেমময় প্রকৃতির জন্য সর্বাধিক পরিচিত।

ইংরেজি স্পট
ইংরেজি স্পট
  • জীবনকাল: 7 বছর
  • ভারতে মূল্য : ₹2000

সোভিয়েত চিনচিলা (Soviet Chinchilla)

সোভিয়েত চিনচিলাদের ভূমিতে বসবাসকারী সমস্ত স্তন্যপায়ী প্রাণীর মধ্যে সবচেয়ে ঘন পশম রয়েছে। জলে, সামুদ্রিক ওটারের একটি ঘন আবরণ রয়েছে।

চিনচিলাদের বিশেষ যত্ন প্রয়োজন কারণ তারা প্রায়ই অসুস্থ হয়ে পড়ে।

সোভিয়েত চিনচিলা
সোভিয়েত চিনচিলা
  • জীবনকাল: 9 বছর
  • ভারতে মূল্য : ₹2000

ডাচ খরগোশ (Dutch Rabbit)

গোলাকার এবং ভারসাম্যপূর্ণ – এটি একটি আদর্শ ডাচ খরগোশের শরীরের আকৃতি । এই ছোট খরগোশগুলি, সাধারণত 3.5 থেকে 5.5 পাউন্ড, খেলাধুলার স্বতন্ত্র চিহ্ন যা তাদের অবিস্মরণীয় করে তোলে। ডাচ হল একমাত্র জাত যা আপনি নাকে সাদা ব্লেজ, ঘাড়ে সাদা কলার এবং পিছনে সাদা স্যাডেল দেখে অনুমান করতে পারেন। নাম সত্ত্বেও, এই জনপ্রিয় জাতটি আসলে ইংল্যান্ডে প্রথম বিকশিত হয়েছিল।

ডাচ বামন খরগোশ নেদারল্যান্ড বামন খরগোশ নামেও পরিচিত । এই ধরনের খরগোশের জাতগুলি ক্ষুদ্রতম খরগোশের জাতগুলির মধ্যে একটি। তাদের মধ্যে ডোয়ার্ফিং জিন প্রভাবশালী; তাই, তারা আকারে ছোট বলে মনে হয়। তাদের ওজন মাত্র 1.13 কেজি।

ডাচ খরগোশ
ডাচ খরগোশ
  • জীবনকাল: 9 বছর
  • ভারতে মূল্য : ₹3000

ফ্লেমিশ জায়ান্ট (Flemish Giant)

প্রাচীনতম স্বীকৃত জাতগুলির মধ্যে একটি এবং বৃহত্তম হিসাবে, ফ্লেমিশ জায়ান্ট খরগোশের জগতে বেশ ছাপ ফেলে। বেলজিয়ামে উদ্ভাবিত, এই জাতটি কোমল বলে পরিচিত। আমেরিকান র্যাবিট ব্রিডার অ্যাসোসিয়েশন দ্বারা ফ্লেমিশ জায়ান্ট সাতটি জাতের মধ্যে স্বীকৃত এবং আধা-আর্ক বডি টাইপের জন্য পরিচিত।

ফ্লেমিশ জায়ান্ট
ফ্লেমিশ জায়ান্ট
  • জীবনকাল: 10 বছর
  • ভারতে মূল্য : ₹1500

সাটিন খরগোশ (Satin Rabbits)

সাটিন খরগোশ 1930-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে উদ্ভূত হয়েছিল এবং তাদের কোটে আকর্ষণীয় সাটিন শীনের জন্য নামকরণ করা হয়েছে। কোটটির অনন্য চকচকে একটি জিন মিউটেশনের কারণে ঘটে যা গার্ডের চুলগুলিকে স্বচ্ছ করে তোলে, একটি অস্বাভাবিক উপায়ে আলোকে প্রতিফলিত করে। সাটিন খরগোশের শান্ত মেজাজ থাকে এবং সাধারণত খুব ভালো স্বভাবের হয়। তারা কোমল, বন্ধুত্বপূর্ণ খরগোশ এবং সাধারণত শিশুদের সাথে ভাল।

সাটিন খরগোশ
সাটিন খরগোশ
  • জীবনকাল: 5-8 বছর
  • ভারতে মূল্য : ₹5000

আমেরিকান খরগোশ (American Rabbit)

আমেরিকান খরগোশকে আমেরিকান লাইভস্টক ব্রিড কনজারভেন্সি দ্বারা একটি বিরল প্রজাতি হিসাবে বিবেচনা করা হয় যা আমেরিকানকে সমালোচনামূলক হিসাবে তালিকাভুক্ত করে। এই জাতটির শান্ত মেজাজ রয়েছে যা এটিকে একটি দুর্দান্ত প্রকল্প তৈরি করে। তারা নীল এবং সাদা দুটি ধরণের (রঙ) আসে।

আমেরিকান খরগোশ
আমেরিকান খরগোশ
  • জীবনকাল: 9 বছর
  • ভারতে মূল্য : ₹4000

বামন খরগোশ (Dwarf Rabbit)

নেদারল্যান্ড বামন খরগোশ একটি অনন্য জাত যা আপনার বাড়িতে অতিরিক্ত উত্তেজনা এবং ব্যক্তিত্ব দেবে। খরগোশের এই জাতটি তার ক্ষুদ্র আকার এবং বন্ধুত্বপূর্ণ প্রকৃতি উভয়ই নিখুঁত করার জন্য একাধিক প্রজন্ম ধরে সম্মানিত হয়েছিল।

যদিও নেদারল্যান্ডের বামন খরগোশগুলি প্রথমে ক্ষুধার্ত মনে হতে পারে, এমনকি বিকট শব্দের আশেপাশে দ্বিধাগ্রস্তও হতে পারে, একবার তারা নতুন জায়গায় আরামদায়ক হয়ে উঠলে, তারা দ্রুত পরিবারের অংশ হয়ে যায়।

এই খরগোশগুলি আসলে বেশ সক্রিয় এবং তাদের ছোট ফ্রেমগুলি বেশ হাস্যকর হয় কারণ তারা একটি ঘরের চারপাশে ঘুরে বেড়ায়।

বামন খরগোশ
বামন খরগোশ
  • জীবনকাল: 11 বছর
  • ভারতে মূল্য : ₹2000
Related:  Banned Pets: ভারতে এই প্রাণীগুলি পোষা সম্পূর্ণ নিষিদ্ধ!

হিমালয় খরগোশ (Himalayan Rabbit)

হিমালয় খরগোশ হল প্রাচীনতম খরগোশের জাতগুলির মধ্যে একটি, এতটাই যে এর উত্সটি কার্যত ইতিহাসে হারিয়ে গেছে। কেউ কেউ বলেন যে এটি প্রকৃতপক্ষে হিমালয় পর্বত এলাকায় কোথাও উদ্ভূত হয়েছিল, তবে অন্যরা বর্ণনা করে যে এটি বিশ্বের অন্যান্য অঞ্চলে দেখা যাচ্ছে।

হিমালয় খরগোশ
হিমালয় খরগোশ
  • জীবনকাল: 9 বছর
  • ভারতে মূল্য : ₹2000

ক্যালিফোর্নিয়ান খরগোশ (Californian Rabbit)

এই খরগোশের জাতটির একটি বাণিজ্যিক শরীরের ধরন রয়েছে এবং আদর্শভাবে 8-11 পাউন্ডের মধ্যে ওজন হওয়া উচিত। তাদের পূর্ণ কাঁধ এবং পিছনের অংশ সহ একটি পেশীবহুল দেহ রয়েছে, যা প্রশস্ত হওয়ার মতো গভীর। তাদের কোট সাধারণত হিমালয়ের মতো চিহ্ন সহ সম্পূর্ণ সাদা হয়। তাদের কানগুলি প্রশস্ত এবং মাঝারি দৈর্ঘ্যের এবং সোজা উপরে নির্দেশ করা উচিত।

ক্যালিফোর্নিয়ান খরগোশ
ক্যালিফোর্নিয়ান খরগোশ
  • জীবনকাল: 6 বছর
  • ভারতে মূল্য : ₹3000

রেক্স খরগোশ (Rex rabbit)

রেক্স খরগোশ একটি নরম কোট সহ একটি খরগোশ যা স্পর্শে মখমলের মতো মনে হয় ৷ একটি স্নেহময় ব্যক্তিত্বের সাথে একটি সুদর্শন খরগোশ খুঁজছেন এমন একটি বাড়ির জন্য তারা একটি নিখুঁত পছন্দ।

রেক্স খরগোশ
রেক্স খরগোশ
  • জীবনকাল: 7 বছর
  • ভারতে মূল্য : ₹4000

ব্রিটিশ অ্যাঙ্গোরা (British Angora)

ইংলিশ অ্যাঙ্গোরা নামেও পরিচিত , এই ছোট, কমপ্যাক্ট খরগোশগুলির একটি চওড়া, চ্যাপ্টা মাথা এবং ছোট কান থাকে যার উপর প্রচুর পশম থাকে। তাদের মুখেও পশম থাকে (অন্যান্য অ্যাঙ্গোরার মতো নয়), সেইসাথে পশমি পায়ে।

ব্রিটিশ অ্যাঙ্গোরা
ব্রিটিশ অ্যাঙ্গোরা
  • জীবনকাল: 8 বছর
  • ভারতে মূল্য : ₹4000

ফরাসি অ্যাঙ্গোরা (French Angora)

পশম, সুন্দর এবং বন্ধুত্বপূর্ণ খরগোশের জাতগুলির মধ্যে একটি হল ফ্রেঞ্চ অ্যাঙ্গোরা । এই মৃদু দৈত্যটি বেশিরভাগ খরগোশের অনুষ্ঠানের তারকা এবং এটি একটি সর্বত্র প্রেমময় পোষা প্রাণী। ফ্রেঞ্চ অ্যাঙ্গোরা একটি শক্তিশালী বিল্ট, মজবুত ফ্রেম এবং সোজা কান সহ একটি বাণিজ্যিক ধরণের শরীর রয়েছে।

অনেক ধরণের অ্যাঙ্গোরা খরগোশ রয়েছে, তবে এর কাজিনদের মতো, ফ্রেঞ্চ অ্যাঙ্গোরার মুখের পশম নেই। পিছনের পায়ে কিছু পশমের টুকরো রয়েছে যখন এর শরীরের বাকি অংশ মোটা গার্ড লোম এবং আন্ডার উল স্ট্র্যান্ড দিয়ে আবৃত।

ফরাসি অ্যাঙ্গোরা
ফরাসি অ্যাঙ্গোরা
  • জীবনকাল: 8 বছর
  • ভারতে মূল্য : ₹2000

হল্যান্ড লোপ (Holland Lop)

Holland Lops চতুরতা ফ্যাক্টর উচ্চ ডায়াল আপ. ছোট এবং কানযুক্ত, তাদের দিকে তাকালে সাধারণত মানুষের হৃদয় গলে যায়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় জাতগুলির মধ্যে একটি।

হল্যান্ড লোপের ওজন 4 পাউন্ডের বেশি নয় এবং এর গড় দৈর্ঘ্য, রোলব্যাক পশম এবং স্বতন্ত্র লোপ কান রয়েছে। প্রজাতির জন্য পরিপূর্ণতার মান হল হল্যান্ড লোপসের জন্য একটি কমপ্যাক্ট বডি টাইপ যা সংক্ষিপ্ত, বৃহদায়তন এবং পুরু। এটি মাথা, কান, পশম এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির জন্য আদর্শও নির্দিষ্ট করে।

হল্যান্ড লোপ
হল্যান্ড লোপ
  • জীবনকাল: 10 বছর
  • ভারতে মূল্য : ₹3000

পোলিশ খরগোশ (Polish Rabbit)

পোলিশ খরগোশ হল একটি ছোট, কম্প্যাক্ট জাত যার একটি সূক্ষ্মভাবে তৈরি ফ্রেম এবং বড় সাহসী চোখ। তাদের সেরা বৈশিষ্ট্য তাদের ব্যক্তিত্ব। এছাড়াও তারা ভদ্র, প্রেমময়, বুদ্ধিমান, আলিঙ্গন-খরগোশ। এই কারণে, তারা শিশুদের পাশাপাশি সমন্বয়ের সমস্যাযুক্ত ব্যক্তিদের জন্য চমৎকার পোষা প্রাণী তৈরি করে। মজার বিষয় হল, তারা পারফরম্যান্সের জন্য যাদুকরদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় জাত। এগুলি বাচ্চাদের জন্য প্রদর্শনী প্রাণী হিসাবে এবং অ্যাপার্টমেন্টে বসবাসকারীদের জন্য পোষা প্রাণী হিসাবেও বিস্ময়কর, কারণ তাদের বিশাল পরিমাণ জায়গার প্রয়োজন হয় না।

পোলিশ খরগোশ
পোলিশ খরগোশ
  • জীবনকাল: 5 বছর
  • ভারতে মূল্য : ₹3000

জার্সি উলি (Jersey Wooly)

জার্সি উলি সবচেয়ে নম্র খরগোশগুলির মধ্যে একটি। এটি একটি জনপ্রিয় শো খরগোশ কারণ এটির ঘন, অ্যাঙ্গোরা-সদৃশ কোট, তবে এটি মানুষের মনোযোগ এবং যত্নের প্রতি ভালবাসার কারণে এটি একটি আরাধ্য পোষা প্রাণীও করে তোলে।

জার্সি উলি হল একটি ছোট খরগোশ যা ফরাসি অ্যাঙ্গোরা এবং নেদারল্যান্ড বামনকে অতিক্রম করে গড়ে উঠেছে। ফলস্বরূপ খরগোশগুলি বামন জিনের প্রভাবে ছোট করা হয়েছিল।

অ্যাঙ্গোরা খরগোশের বিপরীতে, জার্সি উলির কাঁটা বা ছাঁটা করার দরকার নেই। এগুলি একটি কম রক্ষণাবেক্ষণের জাত যেগুলিকে সপ্তাহে একবার ব্রাশ করতে হয় এবং উল ব্লক এড়াতে শেডিং ঋতুতে আরও প্রায়ই ব্রাশ করতে হয়।

জার্সি উলি
জার্সি উলি
  • জীবনকাল: 10 বছর
  • ভারতে মূল্য : ₹3000

হারলেকুইন খরগোশ (Harlequin Rabbit)

ম্যাগপাই র্যাবিট এবং জাপানিজ হার্লেকুইন র্যাবিট সহ দুটি ধরণের হারলেকুইন খরগোশ রয়েছে। ম্যাগপি হারলেকুইন খরগোশ সাদা রঙে আসে এবং সাধারণত কালো, নীল, চকোলেট বা লিলাকের সাথে সাদা রঙের সংমিশ্রণ থাকে। যাইহোক, জাপানি হারলেকুইন খরগোশের রঙগুলি বেশিরভাগ কমলা মিশ্রিত লিলাক, নীল, চকোলেট বা কালো। অধিকন্তু, স্বতন্ত্র বডি মার্কিংয়ের বার, ব্যান্ড বা উভয় সহ বিভিন্ন নিদর্শন রয়েছে। উভয় খরগোশের জাতই মাঝারি আকারের এবং গোলাকার মাথা এবং মাঝারি কান।

Related:  Monsoon Dog Care: বর্ষায় পোষা কুকুরদের দরকার বিশেষ কিছু যত্ন
হারলেকুইন খরগোশ
হারলেকুইন খরগোশ
  • জীবনকাল: 5 বছর
  • ভারতে মূল্য : ₹3000

হাভানা খরগোশ (Havana Rabbit)

হাভানা খরগোশের জাত একটি সুন্দর জাত যা আমেরিকান র্যাবিট ব্রিডার্স ক্লাব পাঁচটি রঙের প্রকারে স্বীকৃত। তারা একটি মহান চকচকে কোট এবং ভাল শরীরের গঠন সঙ্গে একটি সুদৃশ্য শো খরগোশ হয়. তারা তাদের মিষ্টি প্রকৃতির সাথে খুব সুন্দর পোষা প্রাণীও তৈরি করে।

হাভানা খরগোশ
হাভানা খরগোশ
  • জীবনকাল: 9 বছর
  • ভারতে মূল্য : ₹4000

নেদারল্যান্ড বামন খরগোশ (Netherland Dwarf Rabbit)

নেদারল্যান্ড বামন খরগোশ একটি অনন্য জাত যা আপনার বাড়িতে অতিরিক্ত উত্তেজনা এবং ব্যক্তিত্ব দেবে। খরগোশের এই জাতটি তার ক্ষুদ্র আকার এবং বন্ধুত্বপূর্ণ প্রকৃতি উভয়ই নিখুঁত করার জন্য একাধিক প্রজন্ম ধরে সম্মানিত হয়েছিল।

যদিও নেদারল্যান্ডের বামন খরগোশগুলি প্রথমে ক্ষুধার্ত মনে হতে পারে, এমনকি বিকট শব্দের আশেপাশে দ্বিধাগ্রস্তও হতে পারে, একবার তারা নতুন জায়গায় আরামদায়ক হয়ে উঠলে, তারা দ্রুত পরিবারের অংশ হয়ে যায়।

এই খরগোশগুলি আসলে বেশ সক্রিয় এবং তাদের ছোট ফ্রেমগুলি বেশ হাস্যকর হয় কারণ তারা একটি ঘরের চারপাশে ঘুরে বেড়ায়।

নেদারল্যান্ড বামন
নেদারল্যান্ড বামন
  • জীবনকাল: 8 বছর
  • ভারতে মূল্য : ₹3000

ট্যান খরগোশ (Tan Rabbit)

ট্যান খরগোশ একটি অভিনব খরগোশের জাত, যার অর্থ হল এটি পোষা প্রাণী হওয়ার পাশাপাশি প্রদর্শনী ও প্রদর্শনের জন্য জনপ্রিয়। এই পুরানো জাতটি 1880 সাল থেকে ছিল যখন গৃহপালিত খরগোশগুলি বন্য খরগোশের সাথে প্রজনন করা হয়েছিল এবং প্রজননকারীরা তখন ট্যান চিহ্নগুলিকে পরিমার্জিত করার জন্য কাজ করেছিল।

যদিও এটি মার্কিন যুক্তরাষ্ট্রে 1960 এর দশক থেকে স্বীকৃত হয়েছে, ট্যানটি সাম্প্রতিক বছরগুলিতে সত্যিই জনপ্রিয়তা অর্জন করতে শুরু করেছে। এগুলিকে গৃহমধ্যস্থ বা বাইরের পোষা প্রাণী হিসাবে রাখা যেতে পারে এবং সাধারণত বুদ্ধিমান এবং উদ্যমী ভাল পারিবারিক প্রাণী হিসাবে বিবেচিত হয়।

ট্যান খরগোশ
ট্যান খরগোশ
  • জীবনকাল: 10 বছর
  • ভারতে মূল্য : ₹3000

হ্যাঁ, একটি পোষা প্রাণী হিসাবে একটি খরগোশ রাখা পুরোপুরি বৈধ

FAQs

খরগোশ কি তাদের মালিকদের সাথে সংযুক্ত হয়?

খরগোশ তাদের মালিকদের সাথে ঘনিষ্ঠভাবে বন্ধন করে। তারা তাদের ভয়েস এবং দৃষ্টি দ্বারা চিনতে পারে এবং এমনকি আদেশে আসবে। খরগোশ এমনকি ঘরে ঘরে তাদের মালিকদের অনুসরণ করতে পারে এবং ডাকা হলে তাদের কোলে লাফিয়ে উঠতে পারে।

খরগোশ সবচেয়ে কি ঘৃণা করে?

বেশ কিছু ঘ্রাণ রয়েছে যা আপনার বাড়ি থেকে খরগোশকে দূরে রাখতে সাহায্য করবে। বেশিরভাগ বাণিজ্যিকভাবে উপলব্ধ খরগোশের প্রতিরোধক শিকারী কস্তুরি বা প্রস্রাবের ঘ্রাণ প্রতিলিপি করে। খরগোশ রক্তের গন্ধ, চূর্ণ লাল মরিচ, অ্যামোনিয়া, ভিনেগার এবং রসুনকেও ঘৃণা করে।

কেন হঠাৎ খরগোশ মারা যায়?

ভয়-সম্পর্কিত হার্ট অ্যাটাক: খরগোশের ভয়ে মারা যাওয়া সম্ভব। উচ্চ শব্দ, যেমন বিড়াল, কুকুর, উচ্চ শব্দ, বা চিৎকার হার্ট অ্যাটাক হতে পারে এবং একটি খরগোশকে ধাক্কা দিতে পারে, যার ফলে আকস্মিক মৃত্যু হতে পারে। এইভাবে খরগোশের মৃত্যুর জন্য এটি বেশ কয়েক দিন যেতে পারে এবং এটি প্রায়শই ঘটে না, তবে এটি বেশ সম্ভব।

কোন খাবার খরগোশকে মেরে ফেলতে পারে?

চিনিযুক্ত মানুষের খাবার যেমন ক্যান্ডি এবং সোডা খরগোশের জন্য ক্ষতিকর। খরগোশের চকোলেট, অ্যাভোকাডো, আপেলের বীজ, টমেটো গাছ, বাদাম, বেলাডোনা, ফক্সগ্লোভ বা বন্য গাজর খাওয়া উচিত নয়। অন্যান্য বিপজ্জনক খাবারের মধ্যে রয়েছে রাগওয়ার্ট, বন্য মটর এবং ব্র্যাকেন।

খরগোশ কি নিশাচর?

খরগোশ ক্রেপাসকুলার হয়, অর্থাৎ তারা ভোর ও সন্ধ্যার সময় তাদের সবচেয়ে সক্রিয় থাকে। খরগোশ দিনের বেলা অনেক ঘুমায় তাই অনেকে ধরে নেয় যে তারা নিশাচর কিন্তু এটা সত্য নয়।

খরগোশ কি ভাল পোষা প্রাণী?

যদিও তারা সুন্দর, খরগোশ শিশুদের জন্য ভাল পোষা প্রাণী নয়। তারা শিকারী প্রাণী যারা মেঝে থেকে তুলে আলিঙ্গন করাকে ঘৃণা করে।

খরগোশ কি তৃণভোজী?

হ্যাঁ, খরগোশ মাংস খায় না।

খরগোশ কি ফল ও সবজি খায়?

খরগোশ স্বাভাবিকভাবেই মূল শাকসবজি/ফল খায় না। গাজর/ফলগুলিতে চিনি বেশি থাকে এবং মাঝে মাঝে খাবার হিসাবে অল্প পরিমাণে খাওয়ানো উচিত। খরগোশের প্রধানত খড় এবং/অথবা ঘাস, কিছু শাক-সবজি এবং অল্প পরিমাণে বৃক্ষের প্রয়োজন হয়।

খরগোশ কি ফল খেতে পারে?

একটি খরগোশকে সপ্তাহে এক বা দুবার
আপেল (কোন বীজ নয়)
কলা দিন।
বেরি: ব্লুবেরি, ব্ল্যাকবেরি, স্ট্রবেরি, রাস্পবেরি, ক্র্যানবেরি।
চেরি (কোনো বীজ)
আঙ্গুর।
তরমুজ.
নেক্টারিন।
কমলা।

আমরা কি ভারতে খরগোশকে পোষা প্রাণী হিসাবে রাখতে পারি?

আমদানি করা খরগোশের জাতগুলিকে বৈধভাবে ভারতে পোষা প্রাণী হিসাবে রাখার অনুমতি দেওয়া হয়েছে যেখানে স্থানীয় বন্য খরগোশের জাতগুলি পোষা প্রাণী হিসাবে অনুমোদিত নয়৷ বন্য জীবন সুরক্ষা আইন, 1972 অনুসারে, ভারতের স্থানীয় খরগোশকে বন্য এবং সুরক্ষিত বলে অভিহিত করা হয়।

আমি কি আপনার প্রিয় খরগোশের জাত মিস করেছি? আপনি কি মনে করেন যে আমরা কোন উপায়ে এই নিবন্ধটি উন্নত করতে পারি? অবশ্যই মন্তব্য বা আমাদের যোগাযোগ পৃষ্ঠার মাধ্যমে আমাদের জানান!

I am a pet expert dealing with Cats, Dogs, Birds, Rabbits and Aquarium fish for the last 10 years. Now it is time to share my knowledge with you. I am very passionate about sharing everything that I learned so far about pet care. Watch my Youtube channel Petfather


Please Share With Your Friends

Leave a Comment