দোল উদ্‌যাপনে রং থেকে কী ভাবে রক্ষা করবেন পোষ্যকে?

Photo of author
Written By Dr. Tamal Dey
Published on

Hey there! Some links on this page are Amazon affiliate links which means that, if you choose to make a purchase, I may earn a small commission at no extra cost to you. I greatly appreciate your support!

Please Share With Your Friends

রঙের উৎসবে মেতে ওঠার আগে বাড়ির পোষ্যটির কথা ভুলে গেলে চলবে না। রং আপনার খুশির কারণ হলেও, পোষ্যদের কিন্তু রাসায়নিক রঙে ব্যাপক ক্ষতি হয়ে যেতে পারে। উচ্চ স্বরে বাজনা, মাইকের আওয়াজের মতো দোলের দিনও রাসায়নিক পদার্থ মিশ্রিত রং এবং আবির পোষ্যের গায়ে ভুলেও লাগতে দেবেন না। দোল উদ্‌যাপনের হুল্লোড়ের মাঝে পোষ্যটির সুরক্ষার বিষয়টিও মাথায় রেখে চলতে হবে।

পোষ্যদের গায়ে রঙের প্রভাব কী হতে পারে? চিকিৎসকেরা জানাচ্ছেন, সাধারণত বাজারচলতি রঙের মধ্যে ক্ষতিকর রাসায়নিক ও সিসা থাকে, যা পোষ্যদের শরীরের পক্ষে ক্ষতিকারক। এর ফলে অ্যালার্জি থেকে শুরু করে ত্বকের নানা রোগ, এমনকি বমি, ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। কী ভাবে নেবেন তাদের যত্ন?

১) প্রতি দিন নিয়ম করে বাইরে ঘুরতে নিয়ে গেলেও রং খেলার দিন ভুলেও পোষ্যটিকে ঘরের বাইরে নিয়ে যাবেন না। দোলের দিন চারিদিকে থাকে রঙিন আমেজ। কোনও ভাবে পোষ্যের গায়ে রং লেগে গেলে কিন্তু মুশকিল।

২) অনেকেরই বাড়িতে বেশ জাঁকজমক করে রং খেলা উদ্‌যাপন হয়। সে ক্ষেত্রে বাড়িতে পোষ্য থাকলে খানিকটা সাবধান হতে হবে। প্রয়োজনে একটা দিনের জন্য পোষ্যকে ওর সুরক্ষার জন্যই একটি ঘরে বন্ধ রাখুন। সেখানেই ওর জন্য রেখে দিন কিছু খেলনা আর খাবার। রং খেলার শেষে আবেগের বশে ওই পোশাকে পোষ্যকে স্পর্শ করবেন না।

Related:  Aquarium Fish: ছবি সহ মিষ্টি জলের অ্যাকুরিয়ামের মাছের নাম ও দাম

৩) দোলের দিন বাতাসে ভেসে বেড়ায় আবিরের কণা। ফলে সরাসরি রং না মাখলেও নিশ্বাসের সঙ্গে তা পোষ্যের শরীরে প্রবেশ করতে পারে। তাই দোলের দিন পোষ্যের দিকে নজর রাখুন। শ্বাসকষ্ট, অস্বস্তি কিংবা অন্য কোনও সমস্যা দেখা দিলে সেই মুহূর্তে পশু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৪) বছরের এমন একটা সময়ে দোলের উৎসব হয়, যখন আবহাওয়া মনোরম হলেও রোগবালাই যেন পিছু ছাড়তে চায় না। ঠান্ডা-গরমের এই মিশেলের সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। সেই তালিকায় বাদ থাকে না পোষ্যরাও। তাই এই সময় বাড়ির পোষ্যের প্রতি বাড়তি নজর দিতে হবে। ওদের বেশি করে জল খাওয়ান। চিকিৎসকের সঙ্গে কথা বলে, পোষ্যের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট তৈরি করে নিন। সেই অনুযায়ী খাওয়াদাওয়া করান।

Related:  Dog Breeds: ছবি সহ বিভিন্ন বিদেশি কুকুরের জাত এবং দাম

I am a pet expert dealing with Cats, Dogs, Birds, Rabbits and Aquarium fish for the last 10 years. Now it is time to share my knowledge with you. I am very passionate about sharing everything that I learned so far about pet care. Watch my Youtube channel Petfather


Please Share With Your Friends

Leave a Comment